মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪

|

আশ্বিন ১ ১৪৩১

XFilesBd

শিরোনাম

উজানের দেশগুলোর কাছে বন্যা পূর্বাভাসের তথ্য চাওয়া হবে : পানি সম্পদ উপদেষ্টা নোয়াখালীতে পানি কমছে, ত্রাণ বিতরণ অব্যাহত আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিলে হাইকোর্টে রিট দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ শেখ হাসিনা মেনন ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বোলারদের হাত ধরে দ্বিতীয় সেশন বাংলাদেশের

প্রকাশিত: ১৯:২১, ৩১ আগস্ট ২০২৪

বোলারদের হাত ধরে দ্বিতীয় সেশন বাংলাদেশের

বোলারদের নৈপুন্যে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশন নিজেদের করে রাখলো বাংলাদেশ। প্রথম সেশনে ১ উইকেট নেওয়া বাংলাদেশ দ্বিতীয় সেশনে ৪ উইকেট শিকার করেছে। ফলে ৫৫ ওভারে ৫ উইকেটে ১৮৩ রান করে চা-বিরতিতে গিয়েছে স্বাগতিক পাকিস্তান। প্রথম সেশনে ২৫ ওভারে ১ উইকেটে ৯৯ রান করেছিলো তারা। 

গতকাল প্রথম দিন বৃষ্টিতে ভেস্তে যাবার পর আজ দ্বিতীয় দিন টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ইনিংসের প্রথম ওভারে বাংলাদেশের হয়ে বোলিং আক্রমনে আসেন শরিফুল ইসলামের পরিবর্তে একাদশে সুযোগ পাওয়া তাসকিন আহমেদ। ওভারের শেষ বলে পাাকিস্তানের ওপেনার আব্দুল্লাহ শফিককে খালি হাতে বোল্ড করেন ১৪ মাস পর টেস্ট খেলতে নামা তাসকিন। তার ইনসুইং ডেলিভারি শফিকের ব্যাট ও প্যাডের ফাঁক গলে স্টাম্পে আঘাত হানে। মেডেন উইকেট নিয়ে টেস্টে প্রত্যাবর্তনটা দারুনভাবে করেন তাসকিন।

এরপর আরেক ওপেনার সাইম আইয়ুবের সাথে জুটি বেঁধে বাংলাদেশ বোলারদের উপর আধিপত্য বিস্তার করেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ। দ্রুত রান তুলে টেস্ট ক্যারিয়ারের ১০ম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন মাসুদ। অবিচ্ছিন্ন ৯৯ রানের জুটিতে প্রথম সেশন শেষ করেন আইয়ুব ও মাসুদ। দ্বিতীয় সেশনে পাকিস্তানকে চাপে ফেলে দেন দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ-সাকিব আল হাসান এবং তাসকিন। দুই সেট ব্যাটার আইয়ুব ও মাসুদকে শিকার করেন মিরাজ। ২টি চারে মাসুদ ৫৭ রানে এবং ৪টি চার ও ২টি ছক্কায় ৫৮ রান করে মিরাজের শিকার হন আইয়ুব। 

সৌদ শাকিলকে ব্যক্তিগত ১৬ রানে বোল্ড করে দলীয় ১৫১ রানে পাকিস্তানের চতুর্থ উইকেটের পতন ঘটান তাসকিন। চা-বিরতির আগ মুর্হূতে বাবর আজমকে ৩১ রানে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাকিব।  এরপর উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান ১৮ ও সালমান আঘা শূন্যতে অপরাজিত থেকে দ্বিতীয় সেশন শেষ করেন। বাংলাদেশের মিরাজ ও তাসকিন ২টি করে এবং সাকিব ১ উইকেট নেন।