মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪

|

আশ্বিন ১ ১৪৩১

XFilesBd

শিরোনাম

উজানের দেশগুলোর কাছে বন্যা পূর্বাভাসের তথ্য চাওয়া হবে : পানি সম্পদ উপদেষ্টা নোয়াখালীতে পানি কমছে, ত্রাণ বিতরণ অব্যাহত আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিলে হাইকোর্টে রিট দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ শেখ হাসিনা মেনন ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

সহিংসতা, সন্ত্রাস ও সংঘর্ষের বিপক্ষে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৯, ৩ আগস্ট ২০২৪

সহিংসতা, সন্ত্রাস ও সংঘর্ষের বিপক্ষে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠা

০৩ আগস্ট শনিবার ঢাকাস্থ সিরডাপ মিলনায়তনে আয়োজিত মত বিনিময় সভায় সংগঠনের নেতৃবৃন্দ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন যে পারস্পরিক সংলাপের মধ্যেই নিহিত আছে জাতীয় সংকটের সমাধান। সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও সভায় উপস্থিত ছিলেন ধর্মীয় নেতৃবৃন্দ, শিক্ষক, সমাজকর্মী এবং মুক্তিযোদ্ধার সন্তানবৃন্দ।

সংগঠনের কেন্দ্রীয় আহ্বায়ক বিশিষ্ট গনমাধ্যম ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে সঞ্চালনা করেন সংগঠনের সদস্য সচিব প্রফেসর ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। 

দেশের বিবাদমান পরিস্থিতিতে শান্তি ও সম্প্রীতির চিরায়ত পথে বিশ^স্ত থেকে পারস্পরিক আলোচনা ও সংলাপকেই সংকট সমাধানের অন্যতম মাধ্যম হিসেবে চিহ্নিত করে নিজ নিজ ধর্মের দর্শন তুলে ধরে বক্তৃতা করেন ধর্মীয় নেতৃবৃন্দ।

আলোচনায় আরো অংশগ্রহন করেন বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার (অব.), ড. চন্দ্রনাথ পোদ্দার, জেষ্ঠ সাংবাদিক ও কবি মুস্তাফিজ শফি, একুশে টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক ড. অখিল পোদ্দার, মেজর আফিজুর রহমান (অব.), বাংলাদেশ পুজা উদযাপন পরিষদের সভাপতি ও জেষ্ঠ সাংবাদিক বাসুদেব ধর, খ্রীষ্টান ধর্মীয় নেতা রেভারেন্ড মার্টিন অধিকারী, ডা. ইউসুফ রাজ, বৌদ্ধ ধর্মীয় নেতা বুদ্ধানন্দ মহাথেরো, নাট্যকর্মী ও নির্মাতা সাইফ উদ্দিন আহম্মেদ।

চলমান ছাত্র আন্দোলন এবং সরকার বিরোধী সন্ত্রাসী কর্মকান্ডে নিহতদের প্রতি অনুষ্ঠানে শোক প্রকাশ করা হয়। আহতদের সুচিকিৎসা এবং নিরীহ মানুষকে গ্রেফতার করে অহেতুক হয়রানির বিরুদ্ধেও আলোচকবৃন্দ কথা বলেন। গ্রেফতারকৃতদের ব্যাপারে প্রকৃত ও যৌক্তিক তথ্য পেশ করা এবং ‘গ্রেফতার বাণিজ্য’ বন্ধের আহ্বান জানায় সম্প্রীতি বাংলাদেশ। 

জাতীয় গুরুত্বপূর্ণ স্থাপনা ধ্বংস করে জনগণের স্বাভাবিক জীবন যাপন বিঘ্ন করার বিষয়ে ছাত্রদের সম্পৃক্ততা নেই বলে ধারনা করেন আলোচকবৃন্দ। তাছাড়া জেলখানা ভেঙ্গে জঙ্গীসহ শত শত কয়েদিদের মুক্ত করা এবং অস্ত্র লুটের সাথে ছাত্রদের শান্তিপূর্ণ আন্দোলনের কোনো সম্পৃক্ততা থাকতে পারে না বলেও আলোচকবৃন্দ মত প্রকাশ করেন। 

দেশে এবং বিদেশে গুজব প্রচারকারীদের বিরুদ্ধে সাধারণ মানুষকে সচেতন করা এবং সত্য তথ্য তুলে ধরে নিরপেক্ষ সাংবাদিককতা চর্চা করার ব্যাপারে মত প্রকাশ করে সম্প্রীতি বাংলাদেশ। আত্নসমালোচনা ও আত্নশুদ্ধির ব্যাপারে মুক্ত কন্ঠে কথা বলেন আলোচকবৃন্দ। উদ্বুত পরিস্থিতির জন্য রাজনৈতিক ক্ষেত্রের ব্যার্থতা এবং ভবিষ্যতে জনমুখী রাজনীতি চর্চার ব্যাপানেও মত প্রকাশ করেন সম্প্রীতি বাংলাদেশ।