মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪

|

আশ্বিন ১ ১৪৩১

XFilesBd

শিরোনাম

উজানের দেশগুলোর কাছে বন্যা পূর্বাভাসের তথ্য চাওয়া হবে : পানি সম্পদ উপদেষ্টা নোয়াখালীতে পানি কমছে, ত্রাণ বিতরণ অব্যাহত আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিলে হাইকোর্টে রিট দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ শেখ হাসিনা মেনন ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

সত্যজিৎ রায়ের ফেলুদা আবার বড় পর্দায়

প্রকাশিত: ১০:৫৯, ৬ সেপ্টেম্বর ২০২৪

সত্যজিৎ রায়ের ফেলুদা আবার বড় পর্দায়

সন্দীপ রায়ের ছবি 'নয়ন রহস্য' র প্রিমিয়ারে। সঙ্গে রুমা গুহঠাকুরতার কন্যা শ্রমনা গুহঠাকুরতা। শ্রমনা গুহঠাকুরতার চক্রবর্তীর সঙ্গে কথা হচ্ছিল আমাদের ছোটবেলার নস্ট্যালজিয়া 'ক্যালকাটা ইউথ কয়্যার' নিয়ে। ময়দানে কত জলসায় ক্যালকাটা ইউথ কয়্যার আর রুমা গুহঠাকুরতার লাল পাড় শাড়ি, লাল বড় টিপ। গাইছেন 'বিস্তৃর্ণ দু পারে' বা 'আমার প্রতিবাদের ভাষা'। রাতের ময়দানে রুমার লাইভ কন্ঠ আর সাথে কোরাস গমগম করত। দূর থেকে দেখা যেত   দ্বিতীয় হুগলি সেতু রাতে আলো জ্বললে গাঁদা ফুলের মালার মতো। সে এক অপরূপ পরিবেশ। ক্যালকাটা ইউথ কয়্যারেই কোরাসে প্রথম শ্রমনা দির গান শোনা। পরে মায়ের জায়গায় দাঁড়িয়ে লিড করতেন মেয়ে। আজ যেন সেসব গল্প কথা। নির্মল সংস্কৃতি হারিয়ে গেছে বিশ্ব বাংলার প্রচারে। শ্রমনা দি বললেন ব্যাঙ্গালোর থেকে যদি পাকাপাকি আসেন আবার হয়তো শুরু হতে পারে 'ক্যালকাটা ইউথ কয়্যার'। কে জানে ছেড়া ছেড়া ফুলে মালা গাঁথা হবে কিনা! তবু একসময় প্রতিটি বাঙালি বাড়িতে ক্যালকাটা ইউথ কয়্যারের ক্যাসেট রেকর্ড থাকত। বাঙালির রুচি তৈরী করেছিল যারা। আজকের বাঙালি এসব ক্লাস বুঝবেনা। 

শ্রমনা দেবীর কন্ঠ বঙ্গজীবনে আইকনিক হয়ে আছে 'বাজিল কাহার বীণা' সত্যজিৎ রায়ের শেষ ছবি 'আগন্তুক' এ মমতা শংকরের লিপে। 'আগন্তুক' সত্যজিৎ রায়ের শেষ ছবি না হলে হয়তো আরো শ্রমনা কন্ঠ তাঁর ছবিতে আমরা পেতাম। 

রুমা গুহঠাকুরতার মা সতী দেবীর পিসতুতো ভাই হলেন সত্যজিৎ রায় আর বিজয়া রায় হলেন সতী দেবীর আপন ছোটবোন। ২০০০ সালে 'এবং ঋতুপর্ণ' তে এসে রুমা গুহঠাকুরতা মানিক মামার অনেক গল্প বলেছিলেন ঋতুপর্ণকে। আজ সত্যজিৎ রায়ের নতুন ফেলুদা কে দেখতেই প্রিমিয়ারে আরো এক পারিবারিক পরশ মিলল। 

শ্রমনার বাবা অরূপ গুহঠাকুরতা কিন্তু কিশোর কুমার শ্রমনার বাপি। দ্বিতীয় বাবা। ওঁরা নিজেরাই এত সুন্দর করে সব সম্পর্কগুলোকে লালন করেছেন তাই কখনও মনে হয়নি কিশোর কুমার তাঁর দ্বিতীয় বাবা। শ্রমনার দুজন বাবা যেন। কিশোর কুমার চেয়েছিলেন কিশোরীবেলায় শ্রমনাকে দিয়ে অভিনয় করাবেন ‘দিনু কা দিনানাথ’ ছবিতে। অমিত কুমারের বোনের ভূমিকাতেই।  কিন্তু ছবিটা এগোইনি। কিশোর কুমারের মৃত্যুর পরেও ওঁদের সম্পর্ক অটুট। 

রুমা দেবীর দ্বিতীয় স্বামী অরূপ গুহঠাকুরতা দুটি বাংলা ছবি পরিচালনা করেন 'পঞ্চশর' ও 'বেনারসি'। দুটিই বাংলা ছবির ইতিহাসে উল্লেখযোগ্য। রুমা গুহঠাকুরতা নায়িকা। অরূপ গুহঠাকুরতা বেশি ছবি বানাননি যা বাংলা ছবির অপূর্ণতা। 

শ্রমনা ব্যাঙ্গালোর বাসিনী। রুমা গুহঠাকুরতা শেষ জীবনে কিন্তু খুব আদরেই ছিলেন প্রাক্তন স্বামী কিশোরকুমারের বাড়ি গৌরীকুঞ্জে। ছেলে অমিত কুমারের বাড়িতে।  লীনা চন্দ্রাভারকর আর রুমা গুহঠাকুরতা সতীন না দিদি-বোন হয়ে গেছেন। দুজনের বয়সের তফাত কত তবু। মাঝে তো ছিলেন এককালে মধুবালা আর যোগিতা বালি। রুমা গুহঠাকুরতার সেবা করেছেন লীনা চন্দ্রাভারকর, অমিত কুমার আর ওঁর স্ত্রী রিমা গাঙ্গুলি একসাথে। কী ভাবে জড়িয়ে আদরে সোহাগে থেকেছে এই পরিবার এখন কেউ ভাবতেই পারবেনা। অমিতকুমার জন্মদিনে কেক কাটতেন রুমা লীনা দুই মাকে নিয়ে। বাঙালির চিরচর্চার বিষয় একটু খোলাখুলি লিখলাম দোষ নেবেননা কারণ এই যে মিলেমিশে থাকা এ তো অনেক বড় শিক্ষা। দেখনদারি ছাড়াই যেন এক একান্নবর্তী পরিবার।