শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪

|

কার্তিক ২ ১৪৩১

XFilesBd

শিরোনাম

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু শনিবার উজানের দেশগুলোর কাছে বন্যা পূর্বাভাসের তথ্য চাওয়া হবে : পানি সম্পদ উপদেষ্টা নোয়াখালীতে পানি কমছে, ত্রাণ বিতরণ অব্যাহত আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিলে হাইকোর্টে রিট দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ শেখ হাসিনা মেনন ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বন্যার্তদের সহায়তায়  ত্রাণ বিতরণ, আর্থিক ও পূনর্বাসন সহায়তা প্রদা

প্রকাশিত: ১৯:৪৯, ১৪ অক্টোবর ২০২৪

বন্যার্তদের সহায়তায়  ত্রাণ বিতরণ, আর্থিক ও পূনর্বাসন সহায়তা প্রদা

বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড এর অধীনস্থ ৪০৩ ব্যাটল গ্রুপ কর্তৃক আজ সোমবার (১৪-১০-২০২৪) একটি মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে। গত ০৩ অক্টোবর ২০২৪ তারিখ হতে ভারি বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলের ফলে ময়মনসিংহ জেলার হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলার ৯টি ইউনিয়নের ৫৩ টি গ্রাম আকস্মিক বন্যায় প্লাবিত হয়। বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড এর অধীনস্থ ৪০৩ ব্যাটল গ্রæপ নিরবিচ্ছিন্নভাবে বন্যার্তদের উদ্ধার অভিযান পরিচালনা করে আসছে। বন্যাকবলিত বিভিন্ন স্থানে আটকে থাকা অসহায় মানুষদের উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে এবং তাদের মাঝে মানবিক সহায়তা প্রদান চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায়, বন্যার্তদের সহায়তার লক্ষ্যে সদর দপ্তর আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড এর ব্যবস্থাপনায় এবং ৪০৩ ব্যাটল গ্রুপের আয়োজনে পরিচালিত এই ক্যাম্পেইন হালুয়াঘাটের প্রায় ৮০০ জন দরিদ্র ও দুঃস্থ ব্যক্তিকে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ সরবরাহ করা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসক দল এই ক্যাম্পেইনের মাধ্যমে স্থানীয় মানুষদের জরুরি স্বাস্থ্যসেবা প্রদান করেছেন। 

সদর দপ্তর আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড এর ভারপ্রাপ্ত জিওসি মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, বিজিবিএম, বিএএম, এনডিসি, পিএসসি উক্ত মেডিক্যাল ক্যাম্পেইনের কার্যক্রম পরিদর্শন করেন এবং বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এছাড়াও, ভারপ্রাপ্ত জিওসি হালুয়াঘাট উপজেলা সেনা ক্যাম্পে ৫০টি ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে গৃহ নির্মাণের জন্য প্রয়োজনীয় ঢেউটিন ও নগদ অর্থ সহায়তা প্রদান করেন।

এখন পর্যন্ত সদর দপ্তর আর্টডক এর অধীনস্থ ৪০৩ ব্যাটল গ্রুপ কর্তৃক ময়মনসিংহ জেলায় সর্বমোট ৩৬৯ জনকে উদ্ধার, ২৪৫০ প্যাকেট ত্রাণ বিতরণ এবং ১৮০০ জনকে বিনামূল্যে চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে। 

বাংলাদেশ সেনাবাহিনী দুর্যোগের সময় মানুষের সহায়তায় সবসময় অগ্রণী ভূমিকা পালন করে থাকে এবং ময়মনসিংহের হালুয়াঘাট ও ধোবাউড়ায় চলমান এই কার্যক্রম তারই একটি উদাহরণ। ভবিষ্যতেও এই ধরণের মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন।