বৃহস্পতিবার,

১৯ সেপ্টেম্বর ২০২৪

|

আশ্বিন ৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

উজানের দেশগুলোর কাছে বন্যা পূর্বাভাসের তথ্য চাওয়া হবে : পানি সম্পদ উপদেষ্টা নোয়াখালীতে পানি কমছে, ত্রাণ বিতরণ অব্যাহত আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিলে হাইকোর্টে রিট দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ শেখ হাসিনা মেনন ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

সুনীল গঙ্গোপাধ্যায়ের বংশভিটা দখলের প্রচেষ্টার প্রতিবাদ

প্রকাশিত: ১০:৪৪, ১৪ সেপ্টেম্বর ২০২৪

সুনীল গঙ্গোপাধ্যায়ের বংশভিটা দখলের প্রচেষ্টার প্রতিবাদ

আমার প্রিয় বাংলাদেশ আয়োজিত বাংলা সাহিত্যের প্রিয় কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের মাদারীপুরের বংশভিটা দখল প্রচেষ্টার প্রতিবাদে  রাজধানী ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘর এর সামনে এক স্বতঃস্ফূর্ত প্রতিবাদী কবিতা পাঠের আয়োজন করা হয়।

জাতীয় সংগীত পরিবেশন এর মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। উপস্থাপনায় ভিন্নতা আনতে সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা পাঠের ফাঁকে ফাঁকে কবির জীবনের গল্প উপস্থাপন করা হয়। 

শিক্ষক, কবি, শিল্পী,  সাহিত্যিক, সাংবাদিক, অভিনেতা, নির্মাতা, সাংস্কৃতিক সংগঠক সহ তরুণ প্রজন্মের অনেকে কবিতা পাঠ করেন এবং সংহতি প্রকাশ করেন। কবির বংশভিটায় সুনীল গঙ্গোপাধ্যায়ের সাহিত্য চর্চা ও গবেষণা কেন্দ্র নির্মান কার্যকর করা এবং স্মৃতি সংরক্ষণ জাদুঘর নির্মাণের দাবী করা হয়।

অনুষ্ঠানে কালজয়ী চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের বাড়ি ভাংচুরের প্রতিবাদ জানানো হয়। আরও উল্লেখ্য পাবনায় কিংবদন্তী জন অভিনেত্রী সুচিত্রা সেনের বাড়ি সংরক্ষণ করার দাবী করা হয়। সংহতি জানানিয়ে একজন বক্তা ৭২'র সংবিধানের আলোকে অসাম্প্রদায়িক বৈষম্যহীন মুক্তিযুদ্ধের মর্ম অনুভব সহ গণতন্ত্র সমাজতন্ত্র ধর্মনিরপেক্ষতা ও মানবিক বাংলাদেশ বিনির্মানের আহবান জানান।

আমার প্রিয় বাংলাদেশ এর পক্ষ থেকে সকলকে তাদের সাথে যুক্ত থাকার আহবান করা হয়। উপস্থিত সমাবেশকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে প্রতিবাদী অনুষ্ঠান শেষ করা হয়।