রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

|

ভাদ্র ২৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

উজানের দেশগুলোর কাছে বন্যা পূর্বাভাসের তথ্য চাওয়া হবে : পানি সম্পদ উপদেষ্টা নোয়াখালীতে পানি কমছে, ত্রাণ বিতরণ অব্যাহত আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিলে হাইকোর্টে রিট দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ শেখ হাসিনা মেনন ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

নগরীকে বাঁচাতে কাজ শুরু করতে হবে: গৃহায়ন মন্ত্রী

প্রকাশিত: ১৬:৫১, ১১ জুলাই ২০২৪

আপডেট: ১৭:৫০, ১১ জুলাই ২০২৪

নগরীকে বাঁচাতে কাজ শুরু করতে হবে: গৃহায়ন মন্ত্রী

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, আমি ও আপনি প্রতিনিয়ত এই নগরীকে দুষিত করছি। তাই আর সময় না হারিয়ে এই নগরীকে বাচাতে চাইলে এখন থেকেই আমাদের কাজ শুরু করে দিতে হবে।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাজধানীর মতিঝিলে রাজউক ভবনের অডিটোরিয়ামে 'জলবায়ু সহিষ্ণু সবুজ কর্ম পরিকল্পনা হাজারীবাগ ও লালবাগ সিটি ক্লাইমেট ফাইন্যান্স গ্যাপ ফান্ড' শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

কর্মশালায় গৃহায়ন মন্ত্রী উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, আসুন আমরা আইন কানুন ও বিধিনিষেধ মেনে চলি।  ক্লাইমেট নষ্ট হয় এমন কোন কাজ যেন আমাদের দ্বারা না হয়। আমরা যখন বাড়ি বানাবো তখন যতটুকু ছেড়ে দেয়া দরকার ততটুকু যেন ছেড়ে দেই। কিন্তু বাস্তবে দেখা যায় আমাদের পাশের যে বাড়ি আছে পারলে আমরা সেটিও দখল করার চেষ্ঠা করি। এই সব থেকে আমাদের বিরত থাকতে হবে।  

কর্মশালায় উদ্বোধনী বক্তব্যে রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম বলেন, আমাদের এই প্রকল্প টি গ্রহন করা হয় শুধুমাত্র পুরান ঢাকার জন্য। এই পুরাণ ঢাকাকে কিভাবে আরো উন্নত করা যায় সে লক্ষ্যে আমরা লালবাগ ও হাজারিবাগ এলাকাকে উন্নত করার পরিকল্পনা করেছি। এই নগরী বেশির ভাগ অংশ কনক্রিটে আচ্ছাদিত হয়ে আছে। যার ফলে প্রতিনিয়ত এই নগরী একটি হিট আইলেন্ডে পরিনত হচ্ছে। তাই শহরকে আমরা সবুজায়নের মাধ্যমে একটি সোকেবল নগরিতে পরিণত করে চাই।

কর্মশালায় হাজারিবাগ ও লালবাগের জলবায়ু সহিষ্ণু সবুজ কর্ম পরিকল্পনা উপস্থাপন করেন নগর পরিকল্পনাবিদ মোহাম্মদ ফজলে রেজা সুমন। কর্মশালাটির সভাপতিত্ব করেন রাজউক চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) মো ছিদ্দিকুর রহমান সরকার। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো নবীরুল ইসলাম, জি আই জেড কান্ট্রিডিরেক্টর মার্টিনা বারকার্ড।

এসময় আরো উপস্থিত ছিলেন রাজউক প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাবেক সভাপতি ও নগর পরিকল্পনাবিদ মোহাম্মদ ফজলে রেজা সুমন প্রমুখ।