রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

|

ভাদ্র ২৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

উজানের দেশগুলোর কাছে বন্যা পূর্বাভাসের তথ্য চাওয়া হবে : পানি সম্পদ উপদেষ্টা নোয়াখালীতে পানি কমছে, ত্রাণ বিতরণ অব্যাহত আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিলে হাইকোর্টে রিট দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ শেখ হাসিনা মেনন ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান হলেন নার্গিস আফরোজ

প্রকাশিত: ২০:৫২, ৭ জুলাই ২০২৪

জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান হলেন নার্গিস আফরোজ

প্রধানমন্ত্রীর অনুমোদনের পর এবার জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাষ্টিজ এর চেয়ারম্যান মনোনীত হলেন বিশিষ্ট শিক্ষাবিদ নার্গিস আফরোজ। এছাড়া সদস্য সচিব হয়েছেন তথ্য প্রযুক্তিবিদ সুফি ফারুক ইবনে আবুবকর।

এর আগে ঐতিহ্যবাহী জেলা কুষ্টিয়ায় এই বেসরকারি বিশ্ববিদ্যালটির অনুমোদন দেয় সরকার। এ নিয়ে সব মিলিয়ে কুষ্টিয়ায় মোট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো তিনটিতে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে ৪ জুলাই প্রধানমন্ত্রীর দফতর থেকে বিশ্ববিদ্যালয়ের সামারি ফাইলটি  অনুমোদন পেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছে। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মাননীয় বিচারপতি জাস্টিস আবু জাফর সিদ্দিকীর নামানুসারে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সরেজমিন ভিজিট করে রিপোর্ট প্রদান করে। সেই রিপোর্টের আলোকেই বিশ্ববিদ্যালয়টি অনুমোদন পেয়েছে।

রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ এর উপসচিব ড. মো: ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক অনুমোদন পত্রে বলা হয়েছে, উপর্যুক্ত বিষয়ে নির্দেশক্রমে বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৬ অনুযায়ী বর্ণিত শর্তসমূহ প্রতিপালন সাপেক্ষে প্রস্তাবিত 'জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' কুষ্টিয়া স্থাপন ও পরিচালনার জন্য উক্ত আইনের ধারা ৭ অনুযায়ী সাময়িক অনুমতি প্রদান করা হলো।

বিশ্ববিদ্যালয়টির অন্যতম উদ্যোক্তা ও বোর্ড অব ট্রাস্টির নবনিযুক্ত চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ এবং জাস্টিস আবু জাফর সিদ্দিকীর সুযোগ্য সহধর্মিণী নার্গিস আফরোজ গণমাধ্যমকে বলেন, 'বিশ্ববিদ্যালয়টি মাননীয় প্রধানমন্ত্রীর নিকট থেকে অনুমোদন পাওয়া পর আমাকে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে। আজ বিষয়টির অফিশিয়ালি শিক্ষা মন্ত্রণালয়ের চিঠি হাতে পেয়েছি। আমরা সব প্রস্তুতি নিয়ে রেখেছি। অনুমোদনের চিঠি হাতে আসায় এখন পাঠদানসহ অন্যান্য বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে।’

বিশ্ববিদ্যালয়ের অনুমিতদান করায় মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি আরো বলেন, ‘আমরা আশা রাখি বিশ্ববিদ্যালয়টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে একটি সেন্টার অফ এক্সিলেন্স হবে।’