মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪

|

কার্তিক ৭ ১৪৩১

XFilesBd

শিরোনাম

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু শনিবার উজানের দেশগুলোর কাছে বন্যা পূর্বাভাসের তথ্য চাওয়া হবে : পানি সম্পদ উপদেষ্টা নোয়াখালীতে পানি কমছে, ত্রাণ বিতরণ অব্যাহত আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিলে হাইকোর্টে রিট দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ শেখ হাসিনা মেনন ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে প্রয়োজন জনসম্পৃক্ততা ও সচেতনতা : স্বরাষ্ট্র উপদেষ্টা

নিজস্ব সংবাদদাতা

প্রকাশিত: ২৩:৪১, ২১ অক্টোবর ২০২৪

ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে প্রয়োজন জনসম্পৃক্ততা ও সচেতনতা : স্বরাষ্ট্র উপদেষ্টা

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.) বলেছেন, ঢাকা মহানগরীর ট্রাফিক ব্যবস্থার আশানুরূপ উন্নয়নে জনসম্পৃক্ততা ও সচেতনতা দরকার । 

আজ দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনের প্যারেড গ্রাউন্ডে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কর্তৃক আয়োজিত ২১ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত পক্ষকালব্যাপী 'ট্রাফিক পক্ষ-২০২৪' এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন,‘ছাত্র-জনতাসহ নগরে বসবাসকারী জনসাধারণকে সচেতন এবং সম্পৃক্ত করার মাধ্যমে ট্রাফিক শৃঙ্খলার কাঙ্খিত উন্নয়ন সম্ভব। রাস্তায় চলাচলের ক্ষেত্রে গাড়ির যেমন চালক এবং ট্রাফিক পুলিশের নিজ নিজ দ্বায়িত্ব পালন করতে হবে, সেই সাথে নগরের অধিবাসীরদের একান্ত কর্তব্য হিসেবে ট্রাফিক আইন মেনে চলতে হবে। এই লক্ষ্যকে সামনে রেখেই 'ট্রাফিক পক্ষ-২০২৪' পালন করা হচ্ছে।’
তিনি  বলেন, ‘বর্তমান অর্ন্তবর্তী সরকার ক্ষমতায় আসার পর পুলিশের সাথে ছাত্র-জনতা, সুশীল সমাজের ব্যক্তিবর্গসহ নানা শ্রেণি-পেশার লোকজন তাদের শ্রম ও মূল্যবান পরামর্শ দিয়ে ঢাকার ট্রাফিক ব্যবস্থার উন্নয়নের চেষ্টা অব্যাহত রেখেছেন। ট্রাফিক বিভাগ বেআইনি যানবাহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ শুরু হয়েছে। ’

'ট্রাফিক পক্ষ-২০২৪' পালনের মাধ্যমে ঢাকা মহানগরীর ট্রাফিক বিভাগের কাজে গতিশীলতা বৃদ্ধি ও ট্রাফিক ব্যবস্থার কাঙ্খিত উন্নয়ন ঘটবে মর্মে আশাবাদ ব্যক্ত করে স্বরাষ্ট উপদেষ্টা বলেন, ডিএমপি'র ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ও জনস্বল্পতা দূরীকরণে উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সহযোগিতায় এক হাজার স্বেচ্ছাসেবককে 'ট্রাফিক পক্ষ-২০২৪' চলাকালীন সময়ের জন্য ট্রাফিক বিভাগে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হয়েছে।   

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেন, ৫ আগস্টের গণঅভ্যুত্থানের পর সরকারের প্রতিটি অঙ্গকে সক্রিয় রাখতে তারুণ্যের শক্তি যে ভূমিকা রাখছে তা নিঃসন্দেহে অভূতপূর্ব। বর্তমান অর্ন্তবর্তী সরকার তারুণ্যর সে শক্তিকে কাজে লাগাতে চায়। 
তিনি আরও বলেন, স্বরাষ্ট্র উপদেষ্টাকে শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবক হিসেবে ট্রাফিক ব্যবস্থাপনায় কাজে লাগাতে অনুরোধ করেছিলাম যা আজ বাস্তবায়িত হতে যাচ্ছে।  

ডিএমপি কমিশনার মোঃ মাইনুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন, পুলিশ মহাপরিদর্শক মো. ময়নুল ইসলাম এবং প্রধান উপদেষ্টার প্রতিরক্ষা এবং জাতীয় সংহতি উন্নয়ন বিষয়ক বিশেষ সহকারী লেফটেন্যান্ট জেনারেল (অব.) আব্দুল হাফিজ ।
 
এর আগে 'ট্রাফিক পক্ষ-২০২৪' উপলক্ষ্যে রাজারবাগ পুলিশ লাইন্সে ডিএমপি'র ট্রাফিক বিভাগের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। এতে স্বরাষ্ট্র উপদেষ্টাসহ আমন্ত্রিত অতিথি, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও স্বেচ্ছাসেবক শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।