শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪

|

কার্তিক ২ ১৪৩১

XFilesBd

শিরোনাম

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু শনিবার উজানের দেশগুলোর কাছে বন্যা পূর্বাভাসের তথ্য চাওয়া হবে : পানি সম্পদ উপদেষ্টা নোয়াখালীতে পানি কমছে, ত্রাণ বিতরণ অব্যাহত আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিলে হাইকোর্টে রিট দেশের ১২ সিটি কর্পোরেশনের মেয়রকে অপসারণ শেখ হাসিনা মেনন ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

আধুনিক সিঙ্গাপুরের অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থা।

তানভীর সুমন, সিনিয়র রিপোর্টার্স 

প্রকাশিত: ১০:০৬, ১০ অক্টোবর ২০২৪

আধুনিক সিঙ্গাপুরের অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থা।

২০২৪ সালের হিসাবে ১৪১টি অপারেশনাল স্টেশন রয়েছে।এমআরটি নেটওয়ার্ক স্ট্যান্ডার্ড গেজে প্রায় ২৪১ কিমি (১৫০ মাইল) গ্রেড-সেপারেটেড রুট জুড়ে রয়েছে । একটি সার্কেল-রেডিয়াল টপোলজিতে সাজানো ছয়টি অপারেশনাল লাইন জুড়ে ছড়িয়ে আছে । বিদ্যমান লাইনে চলমান সম্প্রসারণের কাজ ছাড়াও আরও দুটি লাইন এবং ৪৬টি স্টেশন বর্তমানে নির্মাণাধীন রয়েছে।

২০৪০ সালের মধ্যে নেটওয়ার্কের দৈর্ঘ্য দ্বিগুণ করে প্রায় ৪৬০ কিমি (২৯০মাইল) পর্যন্ত নির্ধারণ করবে। সম্ভাব্য নতুন সারিবদ্ধকরণ এবং লাইন, সেইসাথে ল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি'র ইনফিল স্টেশনগুলির উপর আরও গবেষণা চলছে। LTA) ল্যান্ড ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান ২০৪০। দ্বীপ-ব্যাপী ভারী রেল নেটওয়ার্ক স্বয়ংক্রিয় গাইডওয়ে ট্রানজিট নেটওয়ার্কগুলির একটি সিরিজের সাথে আদান-প্রদান করে যা শহরতলির শহরগুলিকে বেছে নেওয়ার জন্য স্থানীয়করণ করে — যা সম্মিলিতভাবে লাইট রেল ট্রানজিট (LRT) সিস্টেম নামে পরিচিত — যা পাবলিক বাসের সাথে , MRT স্টেশন এবং HDB পাবলিক হাউজিং এস্টেটের মধ্যে একটি শেষ মাইল লিঙ্ক প্রদান করে মূল লাইনের পরিপূরক । 

MRT হল দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রাচীনতম, ব্যস্ততম এবং সবচেয়ে ব্যাপক মেট্রো ব্যবস্থা । এর রেল অবকাঠামোতে মূলধন ব্যয় ২০২১ সালে একটি ক্রমবর্ধমান S$150 বিলিয়নে  পৌঁছেছে , যা প্রতি-কিলোমিটার এবং পরম উভয় ভিত্তিতে নেটওয়ার্কটিকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল একটি করে তুলেছে। সিস্টেমটি একটি আধা-জাতীয়করণকৃত হাইব্রিড নিয়ন্ত্রক কাঠামোর সাথে সামঞ্জস্য রেখে পরিচালিত হয়; নির্মাণ এবং সংগ্রহ ল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (LTA), সরকারের একটি সংবিধিবদ্ধ বোর্ডের আওতাভুক্ত যা লাভজনক বেসরকারি কর্পোরেশন SMRT এবং SBS ট্রানজিটকে অপারেটিং ছাড় বরাদ্দ করে । এই অপারেটররা তাদের নিজ নিজ লাইনে সম্পদ রক্ষণাবেক্ষণের জন্য দায়ী, এবং বাস পরিষেবাগুলিও চালায়, অপারেশনাল সিঙ্ক্রোনিসিটি এবং বৃহত্তর পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্কের অনুভূমিক একীকরণের সুবিধা দেয়।


এমআরটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় এবং এর একটি বিস্তৃত চালকবিহীন দ্রুত ট্রানজিট ব্যবস্থা রয়েছে ।  নেটওয়ার্কের আধুনিকীকরণ এবং এর অবিচ্ছিন্ন নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে পর্যায়ক্রমে সম্পদ পুনর্নবীকরণের কাজ করা হয়; সমস্ত স্টেশনে প্ল্যাটফর্মের পর্দার দরজা , ওয়াই-ফাই সংযোগ , লিফট , জলবায়ু নিয়ন্ত্রণ , এবং অ্যাক্সেসিবিলিটি বিধানগুলি অন্যান্যগুলির মধ্যে রয়েছে৷ প্রারম্ভিক নেটওয়ার্কের বেশিরভাগ অংশ মাটির উপরে কংক্রিটের ভায়াডাক্টে উন্নীত হয় , একটি ছোট অংশ এ-গ্রেডে চলমান থাকে; নতুন লাইনগুলি মূলত ভূগর্ভস্থ, বিশ্বের দীর্ঘতম অবিচ্ছিন্ন পাতাল রেল টানেলের কয়েকটি অংশকে অন্তর্ভুক্ত করে। সিঙ্গাপুর সিভিল ডিফেন্স ফোর্স (SCDF) এর অপারেশনাল অথরিটির অধীনে বেশ কিছু ভূগর্ভস্থ স্টেশন উদ্দেশ্য-নির্মিত বিমান হামলার আশ্রয়কেন্দ্র হিসেবে দ্বিগুণ; এই স্টেশনগুলিতে গভীর-স্তরের স্টেশন বক্সগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে যা প্রচলিত বায়বীয় এবং রাসায়নিক অস্ত্র সহ্য করার জন্য শক্তিশালী স্টিলের তৈরি শক্ত কংক্রিট এবং ব্লাস্ট দরজা দিয়ে তৈরি।

রিপোর্ট